LalmohanNews24.Com | logo

১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

ইতিবাচক সামাজিক পরিবর্তন ও পেশাগত বিকাশের জন্য চাই টিম ওয়ার্ক

বিজ্ঞাপন

ইতিবাচক সামাজিক পরিবর্তন ও পেশাগত বিকাশের জন্য চাই টিম ওয়ার্ক

খবর বিজ্ঞপ্তিঃ ১৬ ফেব্রুয়ারি’১৮ ইং তারিখ চরফ্যাশন ব্যবস্থাপনা ও প্রশিক্ষন কেন্দ্র প্রাঙ্গনে “ইতিবাচক সামাজিক পরিবর্তন ও পেশাগত বিকাশের জন্য চাই টিম ওয়ার্ক” ¯েøাগানকে ধারন করে কোস্ট ট্রাস্ট ভোলা অঞ্চলের ১ম পর্যায়ের বার্ষিক কর্মী সম্মেলন ২০১৮ অনুষ্ঠিত হয়। উক্ত কর্মী সম্মেলনে ভোলা অঞ্চলের দুই শত সহকর্মীর সরব উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। কোস্ট ট্রাস্টের উপ-পরিচালক মো: আহসানুল করিম এবং প্রধান-মৌলিক কার্যক্রম আব্দুর রহমান ফরিদ এর উপস্থিতিতে সকাল ৯.০০টায় জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে সম্মেলনের কার্যক্রম শুরু হয়। সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংস্থার এলাকা ব্যবস্থাপক, আঞ্চলিক কর্মসুচি সমন্বয়কারী, প্রকল্প সমন্বয়কারী-উজ্জীবিত এবং আঞ্চলিক টিম লিডার।

সংস্থাটির গত বছরের অর্জন উল্লেখযোগ্য অর্জন প্রসঙ্গে উপ-পরিচালক বলেন, বিজনেস প্লান অনুসারে ২০১৭ সালে সংস্থার তহবিল বেড়েছে, সঞ্চয় ও ঋন স্থিতি বেড়েছে ফান্ড এর জন্য ব্যাংকের সাথে যুক্ত হয়েছে সর্বশেষ এজেন্ট ব্যাংকিং চালু হয়েছে। ভোলা সদর শাখায় প্রশিক্ষন কেন্দ্র নির্মানের কাজ চলমান রয়েছে যা আগামী জুন মাসে শেষ হবে।

কর্মএলাকা বর্ধিতকরন প্রসঙ্গে তিনি বলেন, ২০১৭ সালে সংস্থা বরিশালে অঞ্চলে নতুন ৪টি এবং নোয়াখালীতে ৩টি এবং চিটাগাং অঞ্চলে ৩টি শাখা ওপেন সহ বর্তমানে সংস্থার ৮৬টি শাখায় উন্নীত হয়েছে। গত বছর বেতন রিভিউ সহ অন্যান্য সুযোগ-সুবিধার ফলে সংস্থার প্রতি কর্মীদের দায়িত্ববোধ বেড়েছে। প্রধান কার্যালয় ও শাখা ভিত্তিক নারী ব্যবস্থাপকের নিয়োগের ফলে বৈষম্য কমে আসছে। ঈষরসধঃব লঁংঃরপব, ঞবী লঁংঃরপব, খড়পধষরুধঃরড়হ সহ বিভিন্ন এডভোকেসি ইস্যুতে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে কার্যক্রম বৃদ্ধি পেয়েছে। সহযোগী সংগঠন ঈড়ৎব ঐঁসধহরঃধৎরধহ ঝঃধহফধৎফ ড়হ অপপড়ঁহঃধনরষরঃু ধহফ ছঁধষরঃু (ঈঐঝ) সংস্থাটির অডিট সফলতার সাথে সম্পন্ন হয়েছে, সংস্থাটির মানবাধিকারের যে সুচকগুলো রয়েছে কোস্ট মাঠ পর্যায়ে তার বাস্তবায়ন দেখাতে সফলতা হয়েছে। গত বৎসর দেশে বিরাজমান রোহিঙ্গা শরনার্থীদের পুর্ব পরিকল্পনা ব্যতীত তাৎক্ষনিক সিদ্ধান্তে নিজেদের তহবিল দ্বারা রোহিঙ্গা শরনার্থীদের সহায়তা কার্যক্রম শুরু করে।

এছাড়া তিনি ২০১৮ এবং পরবর্তী পাঁচ বছরের কর্ম পরিকল্পনা বর্ণনা করেন। এ প্রসঙ্গে উপ-পরিচালক জানান, সংস্থার গঠনতন্ত্র ও বিধিমালা ট্রাস্ট আইন হইতে জয়েনষ্টক কোম্পানী আইনে নিবন্ধিত করার পরিকল্পনা রয়েছে। যেখানে বোর্ড অব ট্রাস্টির পরিবর্তে সাধারন ও কার্যকরী পরিষদ থাকবে। পাশাপাশি বরিশাল, পটুয়াখালী ও চট্টগ্রাম অঞ্চলে কর্ম এলাকা বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

উম্মুক্ত আলোচনায় ব্যবস্থাপক সোলয়মান বলেন, বিষমুক্ত সব্জি উৎপাদন বেড়েছে, নিরাপদ খাদ্যের জন্য প্রকল্প গ্রহন করার অভিমত প্রকাশ করেন। ব্যবস্থাপক কাজী বেলালের এক প্রশ্নের জবাবে উপ-পরিচালক জানান, শাখা ভিত্তিক স্বাস্থ্য কর্মী নিয়োগ করা হবে। উম্মুক্ত আলোচনায় অংশগ্রহনকারীরা সংস্থার ইতিবাচক দিক হিসাবে সাপ্তাহিক ছুটি, মাতৃত্বকালীন ভাতা, বেতন বৃদ্ধি, মত প্রকাশের স্বাধীনতা, কোন সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে মাঠ পর্যায়ে আলোচনা, বার্ষিক কর্মী সভার সিদ্ধান্ত সুমহ বাস্তবায়ন এবং চিকিৎসা সহায়তা ইত্যাদি বিষয়গুলো তুলে ধরেন। মাঠকর্মী রহিম বলেন, আগামীতে কোস্ট ট্রাস্টকে আমারা ব্যাংক হিসাবে দেখতে চাই। হিসাব রক্ষক কিরন চন্দ্র মল্লিক বলেন, ২০২০ সালের মধ্যে সংস্থা দাতাদের উপর নির্ভরশীলতা কমিয়ে স্ব-নির্ভর প্রতিষ্ঠান হিসাবে দেখতে চাই। সমস্ত দক্ষিন অঞ্চলে দেখতে চাই। প্রোগ্রাম অফিসার টেকনিক্যাল তরিকুল ইসলাম বলেন, ঋন কার্যক্রমের পাশাপাশি শিক্ষার মানউন্নয়নে কলেজ ও স্বাস্থ্য সেবার জন্য একটি হাসপাতাল গঠন দেখতে চাই।

শুন্য সহিষ্ণুতা প্রসঙ্গে টিম লিডার রাশিদা বেগম বলেন, ধুমপান, পান খাওয়া, ধার-দেনা, নারীর প্রতি খারাপ দৃষ্টি ভঙ্গি, অর্থ তছরুপ ইত্যাদি অপরাধ সমুহে সংস্থা কোন আপস করে না। সংস্থার মূল্যবোধ প্রসঙ্গে প্রধান-সিও আ: রহমান ফরিদ বলেন, প্রতি শাখায় এবং আমাদের ওয়েব সাইট ও ডাইরীতে মূল্যবোধ সমুহ লিপিবদ্ধ আছে উল্লেখ করে বলেন, সংস্থায় নতুন কর্মী যোগদান করলে ফাউন্ডেশন ট্রেনিংয়ে এবং শাখায় ও ব্যবস্থাপকদের মাসিক সভায় মুল্যবোধ নিয়ে আলোচনা করলে কর্মী শৃংখলার মধ্যে থাকবে এবং সংস্থার প্রতি আন্তরিকতা বাড়বে। সহকর্মীরা সংস্থার মূল্যবোধ কতটুকু ধারন করেন তার মূল্যায়নের জন্য সহকর্মীদের নির্দিষ্ট ফরমেটে লিখিত মতামত চাওয়া হয়।

যৌন হয়রানী প্রতিরোধ প্রসঙ্গে মাঠকর্মী মারজান বেগম বলেন, সংস্থায় একটি যৌন হয়রানী প্রতিরোধ নীতিমালা ও অঞ্চল ভিত্তিক একটি কমিটি রয়েছে। সংস্থার কোন নারী বা পুরুষ কর্মী কোন ধরনের যৌন হয়ারনীর শিকার হলে লিখিত অভিযোগের ভিত্তিতে নির্ধারিত কমিটি নির্দিষ্ট সময়ের মধ্যে তার সমাধান করবে।

 

হাসান পিন্টু

Facebook Comments Box


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়

লালমোহন, ভোলা

মোবাইলঃ 01712740138

মেইলঃ jasimjany@gmail.com

সম্পাদক মন্ডলি

error: সাইটের কোন তথ্য কপি করা নিষেধ!! মোঃ জসিম জনি